শালগমের উপকারিতা

শালগমের উপকারিতা

আসসালামু আলাইকুম, আজকে আমরা জানবো শালগমের উপকারিতা নিয়ে। শালগম একটি শীতকালীন সবজি। এটি তরকারি হিসেবে রান্না করে খাওয়া হয়। শালগমে রয়েছে ভিটামিন সি, ই আর কে। এছাড়াও শালগমে ক্যালরির পরিমাণ খুবই কম থাকে। তাই নিয়মিত শালগম খাওয়া শরীরের জন্য খুবই উপকারী।

শালগমের উপকারিতা:

হাড় ও দাঁত সুস্থ রাখে:

শালগমে আছে ক্যালসিয়াম। যা হাড় ও দাঁত সুস্থ রাখতে সাহায্য করে। প্রতিটা শালগমে দৈনিক চাহিদার ১৫ শতাংশ ক্যালসিয়াম থাকে। যা দাঁতের ক্ষয়, অস্টিওপোরোসিস ও অস্টিওআর্থ্রাইটিস থেকে রক্ষা পেতে সহায়তা করে।

হজমে সহায়তা:

শালগমে ৫০ শতাংশই আঁশ। তাই প্রতিদিন খাবারে শালগম যোগ করা হলে তা হজমে সহায়তা করে ও বিপাক বাড়ায়। এছাড়াও, এতে  কার্বোহাইড্রেইটের জটিল যৌগ থাকায় তা দীর্ঘক্ষণ পেট ভরা অনুভূতি দেয়।

আরো পড়ুন: ওলের উপকারিতা 

চোখের স্বাস্থ্য:

শালগম ভিটামিন এ এবং লুটেইন সমৃদ্ধ। যা চোখের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। এটা দৃষ্টিশক্তি ভালো রাখে। ছানি, গ্লুকোমা, ম্যাকুলার অবক্ষয় ইত্যাদি থেকে রক্ষা পেতে সাহায্য করে।

ডায়াবেটিস:

শালগম ডায়াবেটিস রোগীদের জন্য এটি অত্যন্ত উপকারী। এটি কফ, ব্রঙ্কাইটিস ও অ্যাজমা নিরাময়ে সাহায্য করে। এতে থাকা ভিটামিন-সি দেহের কোষ ক্ষয়ে যাওয়া থেকে রক্ষা করে।

আরো পড়ুন: শিমের উপকারিতা ও অপকারিতা

রোগপ্রতিরোধ ক্ষমতা:

শালগম দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। এর লিউটিন নামক উপাদান হৃদযন্ত্রের জন্য উপকারী। শালগমে প্রচুর আঁশ থাকায় এটি কোষ্ঠকাঠিন্য নিরাময় করে।

Image by Couleur from Pixabay

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *