লুচি রেসিপি – Jana Joruri

লুচি রেসিপি: আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি ফুলকো লুচি রেসিপি। কিভাবে বাড়িতে খুব সহজেই নরম ফুলকো লুচি বানানো যায় তা আপনাদের সাথে এই রেসিপির মাধ্যমে শেয়ার করব। তবে চলুন শুরু করা যাক।

লুচি রেসিপি:

প্রয়োজনীয় উপকরণ:

১. ময়দা: ৩০০ গ্রাম
২. সাদা তেল: ২ টেবিল চামচ ( ময়ানের জন্য )
৩. লবন: স্বাদ অনুযায়ী
৪. তেল: লুচি ভাজার জন্য

আরো পড়ুন: চিকেন রোস্ট রেসিপি:

পদ্ধতি:

স্টেপ ১: প্রথমে একটি পাত্রে পরিমান মত ময়দা নিতে হবে। অন্য একটি পাত্রে কিছুটা গরম জল। জল খুব গরম যেন না হয় সেদিকে নজর রাখবেন।

ময়দায় স্বাদ মত লবন এবং দুই চামচ সাদা তেল দিতে হবে। খেয়াল করবেন সাদা তেলের পরিমাণ যেন বেশি না হয় তাহলে লুচি নরম হবার জায়গায় খাস্তা হয়ে যাবে।

স্টেপ ২: এখন জল দিয়ে ময়দা ভালো করে চেপে চেপে মেখে নিতে হবে। যত বেশি মাখবেন তত লুচি ফুলকো এবং নরম হবে।

ময়দা মাখার সময় বেশি নরম করবেন না যাতে হাতে লেগে যায়। মাখা শেষ হলে ময়দা মাখা পাত্রটিকে ঢাকা দিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে।

স্টেপ ৩: এখন লুচি বেলতে হবে। লুচি বেলার জন্য চাকি-বেলুন ব্যাবহার করতে পারেন। ময়দা মাখা সম পরিমাণে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে।

ময়দা টুকরো গুলি গোল করে চাকীতে সামান্য একটু তেল বুলিয়ে নিয়ে লুচিগুলি বেলতে হবে। দেখবেন যাতে লুচি মোটা না হয়।

স্টেপ ৪:  লুচি ভাজার জন্য পর্যাপ্ত পরিমাণ সাদা তেল নিয়ে তা গরম করে নিতে হবে। খেয়াল রাখবেন যাতে তেল খুব বেশি গরম না হয়।

আরো পড়ুন: ওটস রেসিপি

লুচি ভাজার জন্য তেল ঠিকঠাক গরম হয়েছে কিনা বুঝতে ময়দার ছোট্ট একটি টুকরো কেটে তেলে ছেড়ে দিয়ে দেখতে পারেন।

স্টেপ ৫: এবার একটি একটি করে লুচি নিয়ে তেলে ছেড়ে দিন। লুচির একদিক ফুলে উঠলে হাতা বা স্টিলের ছাকুনি দিয়ে লুচির অন্যদিক উল্টে পাল্টে ভেজে নিন।

দুইদিক ভাজা হয়ে গেলে তেল থেকে তুলে নিতে হবে। লুচি অল্প সময়ের মধ্যেই ভাজা হয়ে যায়। এখন এই নরম নরম লুচি আলুরদম, ফুলকপি তরাকরি বা মাংসের ঝোলের সাথে খেতে অসাধারণ লাগে।

আশা করছি আমাদের রেসিপি আপনাদের ভালো লেগেছে। রেসিপি সংক্রান্ত যদি কোনো প্রশ্ন বা উপদেশ থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা খুব শীঘ্রই আপনার কমেন্টের উত্তর দেবার চেষ্টা করব।

আরো পড়ুন: জলপাই আচার তৈরির রেসিপি

Photo Credit: Youtube

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *