মাল্টার উপকারিতা

মাল্টার উপকারিতা

মাল্টা খুবই জনপ্রিয় এবং সহজলভ্য ফল।ভিটামিন সি এর আরেক উৎস। সারাবছর এই ফল পাওয়া যায়।ভিটামিন সি ছাড়াও  রয়েছে আরও অনেক উপকারিতা। যা।আমাদের জানা প্রয়োজন।মাল্টা এর রয়েছে নানা ধরনের গুনাগুন।

জেনে নিই,মাল্টার উপকারিতা:

১। মাল্টা সর্দি, নাক বন্ধ থাকা, টনসিলের সমস্যা, গলাব্যথা, জ্বর জ্বর ভাব, হাঁচি-কাশি, মাথাব্যথা, ঠান্ডাজনিত দুর্বলতা-এজাতীয় সমস্যাগুলো দূর করে মাল্টা ।

২। মাল্টা পাকস্থলীকে সুস্থ রাখে। নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস পাকস্থলীর আলসার ও কোষ্ঠকাঠিন্য থেকে সুরক্ষা দেবে। পাকস্থলীকে সুস্থ রাখে।

আরও পড়ুন: আমের উপকারিতা ও অপকারিতা

৩। মাল্টা ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল যা এন্টি অক্সিডেন্ট সমুহের উৎস। এটি ত্বকে সজীবতা বজায় রাখে এবং ত্বকের বলি রেখা প্রতিরোধ করে লাবণ্য ধরে রাখে।

৪। মাল্টা ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে। এটি প্রদাহ জনিত রোগ সারিয়ে তোলে।

৫। মাল্টা দাঁত, চুল, ত্বক, নখের পুষ্টি জোগায়। এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত মাল্টা খায় তাদের দাঁতের রোগ অনেক কম হয়।

আরও পড়ুন: চিরতার উপকারিতা ও অপকারিতা

৬। জিহবায় ঘা, ঠোঁটের ঘা, জ্বরের সময় জ্বর ঠোসাসহ ত্বক, জিহবার অনেক রোগ ভালো করে। নিয়মিত মাল্টা খেলে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা অনেক বেড়ে যায়।

৭। মাল্টার ভিটামিন সি উপাদান আমাদের শরীরে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এটি আমাদের শরীরের কোলন ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের অন্যতম প্রতিরোধক হিসেবে কাজ করে।

৮। প্রতিদিন একটি করে কমলা খাওয়ার অভ্যাস আপনার দৃষ্টিশক্তিকে ভাল রাখে। কারণ, কমলায় রয়েছে ভিটামিন এ,সি ও পটাসিয়াম। এ ভিটামিনগুলো আপনার দৃষ্টিশক্তির জন্য বেশ উপকারী।

৯। মাল্টার জুসকে ভিটামিন সি এর সবচেয়ে কার্যকর উৎস বলে মনে করা হয়। মাল্টাকে ভিটামিন সি ট্যাবলেট সিহেবেও গ্রহণ করা যায়।

১০। এছাড়াও চোখে ঘা, দেহে যে কোনো ঘা, কাটা, সেলাইজনিত ত্বককে ভালো হতে প্রয়োজন পর্যাপ্ত ভিটামিন-সি। আর মাল্টায় আপনি পাচ্ছেন পর্যাপ্ত ভিটামিন-সি। তাই এসব রোগ সারাতে মাল্টার জুড়ি নেই।

১১। যাদের রক্তে চর্বির পরিমাণ বেশি তাদের রক্তের চর্বির পরিমাণ কমাতে সাহায্য করে মাল্টা।

১২। প্রবীণ, গর্ভবতী নারী, মাতৃদুগ্ধদানকারী মহিলাদের নিয়মিত মাল্টা খাওয়া উচিত, কারণ এতে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়।

আরও পড়ুন: ক্যাপসিকামের উপকারিতা ও পুষ্টিগুণ এবং স্বাস্থ্যকর রেসিপি

আশা করি,মাল্টার উপকারিতা সম্পর্কে জেনে আপনেরা উপকৃত হবেন এবং বেশি বেশি মাল্টার জুস খাবেন।

সূত্রঃঃ অনলাইন

Image by HardyS from Pixabay

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *