বেগুনের উপকারিতা – Jana Joruri

বেগুনের উপকারিতা: বিশেষজ্ঞ, ভিটামিন এ, ফসফরাস এবং কিছু অনন্য এসেন্সেন্স রয়েছে, এই হৃদয়ের ধড়ফড়ানি দিয়ে স্নায়ুগুলিকে শান্ত করে এবং স্ট্রেস থেকে মুক্তি দেয়। বেগুন অগ্ন্যাশয়, যকৃত এবং কিডনি শক্তিশালী করে, প্রচুর প্রস্রাব করে, শরীর অতিরিক্ত জল এবং ওজন সাশ্রয়কারী বিশেষজ্ঞ, ডায়াবেটিস, আউবারজিন সালাদ খালি করে, অনেক উপকারের সুবিধা, রক্তাল্পতা ভাল আসে, রক্ত ​​বৃদ্ধি পায় এবং প্রশান্তি প্রকাশ করে।

বেগুনের পুষ্টিগুণ:

কার্বোহাইড্রেট – ৪ গ্রাম

আয়রন – ০.৯ মিগ্রা

প্রোটিন – ১.৪ গ্রাম

ক্যালসিয়াম – ১৮ মিগ্রা

ফ্যাট – ০.৩ গ্রাম

ফসফরাস – ৪৭ মিগ্রা

আঁশ – ১.৩ গ্রাম

পটাশিয়াম – ২০০ মিগ্রা

রিবোফ্ল্যাবিন – ০.১১ মিগ্রা

ভিটামিন সি – ১২ মিগ্রা

নিকোটিনিক এসিড – ০.৯ মিগ্রা

ভিটামিন এ – ১২৪ আই,ইউ

বেগুনের উপকারিতা:

বেগুন হৃদরোগের সুরক্ষা দেয়:

বেগুন কোলেস্টেরল স্তরটি ব্যাপকভাবে ভারসাম্য বজায় রাখতে পারে। তবে এটি স্বাস্থ্যকর রক্তচাপের স্তরও বজায় রাখতে পারে। এটি এতে থাকা পটাসিয়ামের জন্য এটি ধন্যবাদ অর্জন করে। এই বৈশিষ্ট্যটি বেগুনকে হৃদয়ের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

আরো পড়ুন: পুদিনা পাতার উপকারিতা

ডায়াবেটিস:

বেগুনগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পরিচিত। সুতরাং, ডায়াবেটিস রোগীদের জন্য এটির একটি গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। বেগুন, যা গ্লিবোজ শোষণকে নিয়ন্ত্রণ করতে পারে, এমন একটি উদ্ভিজ্জ যা ডায়াবেটিসের অসুস্থতায় কাজ করতে পারে। তবে যেমনটি জানা যায়, ডায়াবেটিসের অনেকগুলি রোগ রয়েছে। ভাল বেগুন ধরণের ডায়াবেটিস রোগীদের এক্সএনএমএক্স হিসাবে উল্লেখ করা যেতে পারে।

বেগুন মস্তিষ্কের স্বাস্থ্যকে রক্ষা করে:

বেগুন মস্তিষ্কের ক্ষতিগ্রস্থ কোষগুলি মেরামত ও সুরক্ষিত করতে সহায়তা করে। একটি সমস্যা হিসাবে, এটি মেমরি ফাংশনগুলির সঠিক ক্রিয়ায় অবদান রাখে।

ফ্রি র‌্যাডিকেল লড়াই করে:

দুর্দান্ত অ্যান্টিঅক্সিড্যান্ট হওয়ায় বেগুন ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর। এটি বার্ধক্য প্রক্রিয়াটি বিলম্ব করে কোষগুলি রক্ষা করে। এটি টক্সিনের একটি বড় অংশও সরিয়ে দেয় এবং পরিষ্কারের এজেন্ট হিসাবে কাজ করে।

ওজন কমাতে সহায়তা করে:

বেগুনে স্বল্প পরিমাণে ফ্যাট বা কোলেস্টেরল থাকে তাই ওজন হ্রাস করার চেষ্টা বা স্থূলত্বের বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করা লোকেদের জন্য এটি খুব স্বাস্থ্যকর খাবার। বেগুনে ফাইবারের সমৃদ্ধি ওজন হ্রাস সরবরাহের একটি দুর্দান্ত কারণও বহন করে। এর তীব্র ফাইবার সামগ্রী এবং সন্তোষজনক প্রভাবের জন্য ধন্যবাদ, বেগুন অতিরিক্ত খাওয়া প্রতিরোধ করে এবং তাই ওজন হ্রাস হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

রক্তাল্পতা প্রতিরোধ করে:

আপনার ডায়েটে পর্যাপ্ত আয়রন না পাওয়া আপনার স্বাস্থ্যের জন্য খুব বিপজ্জনক হতে পারে। কিছু ক্ষেত্রে, আয়রনের ঘাটতি অক্সিজেন বহন করার জন্য আপনার দেহে স্বাস্থ্যকর লাল রক্তকোষের অভাবজনিত ক্লান্তি এবং দুর্বলতার একটি সাধারণ অনুভূতি দ্বারা চিহ্নিত রক্তাল্পতার কারণ হতে পারে। উচ্চ আয়রনের পরিমাণযুক্ত বেগুন জাতীয় খাবার খাওয়া রক্তস্বল্পতার মতো স্বাস্থ্যের অবস্থার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে পারে।

চোখকে শক্তিশালী করে:

বেগুনে অ্যান্থোসায়ানিন থাকে (একটি দ্রবণীয় যৌগ যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করে), চোখের স্বাস্থ্যকে সুরক্ষা দেয় এবং ছানি গঠনের প্রতিরোধ করে।

আরো পড়ুন: গোল মরিচের উপকারিতা

ক্যান্সার প্রতিরোধ করে:

ফাইবারের উপকারী প্রভাবগুলির সাথে এক সাথে বেগুনগুলি বিভিন্ন রোগের প্রতি শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। বেগুনগুলি অ্যান্টিঅক্সিডেন্টগুলির দুর্দান্ত উত্স, যা বিভিন্ন রোগ এবং রোগের বিরুদ্ধে দেহের প্রতিরক্ষার অন্যতম সেরা লাইন of বেগুনগুলিতে ভিটামিন সি রয়েছে, যা প্রতিরোধ ব্যবস্থাটির একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, কারণ এটি সাদা রক্ত ​​কোষের উত্পাদন এবং ক্রিয়াকলাপকে উদ্দীপিত করে। এছাড়াও বেগুনে ম্যাঙ্গানিজ, একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং একটি প্রয়োজনীয় খনিজ থাকে।

হজমে সাহায্য করে:

অন্যান্য অনেক সবজির মতো বেগুনগুলিও ফাইবারের একটি ভাল উত্স, ভারসাম্যযুক্ত খাদ্যের একটি প্রয়োজনীয় উপাদান। নিয়মিত অন্ত্রের চলাচলের পাশাপাশি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল স্বাস্থ্যের জন্য ফাইবার গুরুত্বপূর্ণ important তারা মল সংগ্রহ করে, যাতে তারা পাচনতন্ত্রের মাধ্যমে আরও সহজে পাস করতে পারে এবং পেরিস্টালটিক আন্দোলনকেও উদ্দীপিত করে, শরীর থেকে বেরিয়ে আসা মসৃণ পেশীগুলির সংকোচনের উদ্দীপনা জাগায়। অবশেষে, ফাইবারগুলি গ্যাস্ট্রিক রসগুলির নিঃসরণকে উদ্দীপিত করে যা পুষ্টিগুলির শোষণ এবং খাবারগুলি প্রক্রিয়াজাতকরণকে সহায়তা করে।

ত্বকের স্বাস্থ্য বেগুনের উপকারিতা:

  • বেগুন ত্বকের স্বাস্থ্যের জন্যও খুব গুরুত্বপূর্ণ।
  • এতে থাকা ভিটামিনগুলির সাথে এটি ত্বকে উজ্জ্বল এবং স্বতন্ত্র চেহারা দেয়।
  • এটি বেগুনের দাগগুলি দূর করার ক্ষেত্রেও কার্যকর যা ত্বকের কোষগুলি পরিষ্কার করে।
  • যে সমস্ত লোকেরা নিয়মিত ও পর্যাপ্ত পরিমাণে তাদের ত্বকের স্বাস্থ্যকর চেহারা সম্পর্কে যত্ন নিয়ে ওভার মডারেশন ছাড়াই বেগুন খাওয়ার জন্য একটি খুব দরকারী পদ্ধতি হবে।

চুলের স্বাস্থ্য:

চুলের স্বাস্থ্যে বেগুনের একটি গুরুত্বপূর্ণ জায়গা রয়েছে। চুলের আর্দ্রতা রক্ষা করে এটি মাথার ত্বকের ব্যাধিগুলির জন্যও উপকারী। যারা নিয়মিত চুলের স্বাস্থ্য নিয়ে ভাবেন এবং পর্যাপ্ত পরিমাণ বেগুন সেবন করেন তাদের পক্ষে উপকারী হবে।

হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করে:

বেগুন, এটিতে ফেনলিক যৌগ রয়েছে যা আপনাকে শক্তিশালী হাড়গুলি রাখতে এবং অস্টিওপরোসিসের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

উপরে উল্লিখিত হিসাবে, এটি আয়রন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ, যা আপনার হাড়গুলি সুস্থ রাখতে প্রয়োজনীয়।

আরো পড়ুন: থানকুনি পাতার উপকারিতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *