পুডিং এর উপকারিতা ও পুষ্টিগুণ

পুডিং এর উপকারিতা: পুডিং একটি প্রিয় মিষ্টি, নাস্তা এবং প্রচুর মানুষের ট্রিট treat স্বাদগুলির মধ্যে ভ্যানিলা, চকোলেট, ভাত, ট্যাপিওকা এবং বাটারস্কোচ অন্তর্ভুক্ত রয়েছে। এর পুষ্টিগুণও রয়েছে যেমন ক্যালসিয়াম এবং ভিটামিন ডি

পুডিং এর উপকারিতা ও পুষ্টিগুণ:

ক্যালসিয়াম:

দুধ শক্ত পুঁজিকে ক্যালসিয়ামে উচ্চতর করে তোলে, শক্তিশালী হাড় এবং দাঁতের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি। ক্যালসিয়াম এছাড়াও আপনার দেহের সবচেয়ে প্রচুর খনিজ।

ক্যালসিয়াম এছাড়াও পেশী সংকোচনের, হরমোন নিঃসরণ এবং স্নায়ু আবেগ সংক্রমণ প্রভাবিত করে। পুডিং কেবল সুস্বাদু নয়, এটি আপনার দেহের ক্যালসিয়াম পাওয়ার একটি স্বাস্থ্যকর উপায়।

আরো পড়ুন: ষ্টিমধুর উপকারিতা

ভিটামিন এবং খনিজ:

ভিটামিন এবং খনিজগুলি পুডিংয়ের প্রয়োজনীয় উপাদান। ভিটামিন ডি এবং ম্যাগনেসিয়াম হ’ল ভয়ঙ্কর পুষ্টিকর উপাদান যা আপনার দেহের প্রয়োজন। তারা আপনার হাড়ের কাঠামো শক্তিশালী করতে এবং আপনার দাঁতের এনামেলকে শক্ত করতে ক্যালসিয়ামের সাথে কাজ করে। নীচের সমস্ত পুষ্টি প্রস্তুত পোড়িতে পাওয়া যায়:

প্রোটিন:

আপনার প্রয়োজনীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টিগুলির মধ্যে একটি হ’ল প্রোটিন। এটিতে বিশেষ এনজাইম রয়েছে যা আপনার দেহে কিছু নির্দিষ্ট কার্য সম্পাদন করে। এই ফাংশনগুলির একটি ভাল সংখ্যার মধ্যে বিপাক এবং হজম অন্তর্ভুক্ত। প্রোটিনের অন্যান্য ক্রিয়াকলাপগুলির মধ্যে রয়েছে পেশী সংকোচন এবং লোহিত রক্তকণিকা পুনরুত্পাদন। এটি আপনার চুল, নখ এবং ত্বককে স্বাস্থ্যকর করতে সহায়তা করে।

কার্বোহাইড্রেট

নিয়মিত তাত্ক্ষণিক, প্রস্তুত খাওয়ার এবং শুকনো মিক্সের পুডিতে থাকা শর্করা বেশি থাকে। চিনির মুক্তে যে কোনও জাতের তুলনায় কম শর্করা রয়েছে। তবে নির্দিষ্ট স্বাদ সম্পর্কে সচেতন হন। পিঠা, বাটারস্কোচ এবং কলাতে শর্করা বেশি থাকে। কার্বোহাইড্রেটগুলি এমন শর্করায় পরিণত হয় যা আপনার দেহের প্রয়োজন হয় না। ব্র্যান্ড কেনার আগে পুষ্টির লেবেল সাবধানে পড়ুন।

ফ্যাট:

পুডিং মিক্স এবং দুধ উভয় মধ্যে স্যাচুরেটেড ফ্যাট আছে। স্যাচুরেটেড ফ্যাট হ’ল প্রাণী ও দুগ্ধজাত খাবারে পাওয়া অস্বাস্থ্যকর ফ্যাট। আপনাকে এই জাতীয় ফ্যাটি অ্যাসিডের সামগ্রী দেখতে হবে কারণ এটি আপনার কোলেস্টেরলের মাত্রা এবং হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে তোলে।

আরো পড়ুন: কালোজিরা তেলের উপকারিতা

সোডিয়াম:

পুডিং মিষ্টি স্বাদ পেতে পারে, তবে এতে মিশ্রণে সোডিয়াম যুক্ত করার বিস্তর পরিমাণ রয়েছে। সোডিয়াম উচ্চ রক্তচাপ এবং শোথ সৃষ্টি করে। বাহু, পা ও পায়ে ফুলে ফুলে ফুলে উঠছে। মুদি দোকানে কম সোডিয়াম পুডিং সন্ধান করে এই সমস্যাটি এড়ান।

ক্যালোরি:

পুডিংয়ে উচ্চ ক্যালোরি থাকে যা ওজন বাড়িয়ে তোলে। তবে আপনি শুকনো মিক্স টাইপের পরিবর্তে ফ্যাট ফ্রি বিভিন্ন খেতে পারেন।

যদিও পুডিংয়ের ভাল এবং খারাপ উভয় পুষ্টি রয়েছে, তবে আপনি এটি ফ্যাটযুক্ত দুধ দিয়ে তৈরি করলে এটি স্বাস্থ্যকর খাবার হতে পারে। স্কিম মিল্কও পুরো দুধের চেয়ে ভাল পছন্দ। শপিংয়ের সময় কম ক্যালোরি পুডিং ব্র্যান্ডও চয়ন করুন। এই দ্রুত ডেজার্টটি যদি সংযতভাবে গ্রহণ করা হয় তবে দুর্দান্ত।

আরো পড়ুন: কফির উপকারিতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *