ছোট্ট শিশুর ত্বকের যত্নে কয়েকটি টিপস

আজকালকার দিনের মায়েরা তাঁদের ছোট মেয়েদের ত্বক নিয়েও যথেষ্ট সচেতন। তাঁরা তাঁদের সোনামণিকে ছোটবেলা থেকেই সুন্দরী করে রাখতে চায়। এখন বড়দের পাশাপাশি বাচ্চাদের ফ্যাশনের অন্ত নেই। তাই লেটেস্ট ডিজাইনের পোশাক পরিয়ে, মেয়েকে পরীর মতো সাজাতে প্রত্যেক মা ই চায়। এখানে বাচ্চাদের পোশাক নিয়ে কথা হবে না। কথা হবে বাচ্চাদের ত্বক নিয়ে।

বড়দের চেয়ে বাচ্চাদের ত্বক অনেক বেশী সংবেদনশীল তাই প্রয়োজন কিছু বাড়তি যত্ন। আবহওয়ার তারতম্যের সাথে মানিয়ে নেবার ক্ষমতাও তাদের সীমিত। একটু এদিক সেদিক হলেই ত্বক হয়ে যেতে পারে শুষ্ক বা দেখা দিতে পারে র্যা শ। আর এসব নিয়ে মায়েদের টেনশনেরও শেষ নেই। সেই সব মায়েদের জন্যে কিছু টিপস।

খুব হালকা গরম জল দিয়ে বাচ্চার ত্বক পরিষ্কার করা সব থেকে উত্তম। সাবান ত্বক শুষ্ক করে ফেলে তাই গন্ধহীন কোন বাথ ওয়েল জলে যোগকরে বাচ্চাকে স্নান করান তাহলে বাচ্চার ত্বক নরম থাকবে। যেসব সাবানে প্রচুর ফেনা সৃষ্টি হয় সেসব সাবান ব্যবহার না করাই ভাল। কারন, তা বাচ্চার ত্বক থেকে ন্যাচারাল ওয়েল শুষে নেয়। তাছাড়া অ্যান্টি ব্যাক্টেরিয়াল বা সুগন্ধীযুক্ত সাবান ব্যবহার থেকে বিরত থাকুন।

স্নান করার পর বাচ্চার শরীর ভাল করে মুছে ফেলতে হবে যাতে কোথাও জল না থাকে। তারপর একটা ভাল মানের মশ্চারাইজার সারা গায়ে আলতো করে লাগিয়ে দিন। সোনামনির ত্বক যদি খুব শুষ্ক বা ত্বকের যদি কোন সমস্যা থাকে যেমন একজিমা তাহলে সাবান পুরোপুরি বাদ দিতে হবে। সেক্ষেত্রে শুধু মশ্চারাইজার লাগান।

শীতকালে প্রতিদিন স্নান করানোর প্রয়োজন নেই।কারন, শীত এমনিতেই মুখের আর্দ্রতা কেড়ে নিয়ে ত্বক শুষ্ক করে তোলে তাই প্রয়োজন হলে দিনে দুই তিন বার মশ্চারাইজার লাগাতে পারেন। ত্বক আমাদের শরীরে তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে কিন্তু বাচ্চাদের ক্ষেত্রে অতিরিক্ত গরম বা ঠান্ডায় এই নিয়ন্ত্রন প্রক্রিয়া ভেংগে পড়ে। তাই গরমে হালকা ঢিলেঢালা সুতী বা সিন্থেটিক/সুতী কাপড় পরানো উচিৎ। আর শীতে কোন গরম কাপড় যেমন উলের তৈরী কিছু পরালে তার নিচে সুতীর কিছু পরিয়ে নিতে হবে না হলে বাচ্চার চুলকানী হতে পারে। খুব ঠান্ডায় বাচ্চাদের হাত বা পায়ের পাতা নীলাভ দেখায় তবে এটা কোন বড় সমস্যা নয়। অনাবৃত জায়গা গুলো ঢেকেদিন তাহলেই দেখবেন নীলাভ ভাব চলে যাবে।

গরমের দিনে সোনামনি কে নিয়ে বাইরে যাবার আগে আরামদায়ক কিছু পরিয়ে নিন সাথে টুপি, সানগ্লাস নিতে ভুলবেন না। অল্প পরিমানে সানস্ক্রিন SPF-15 আনাবৃত অংশ যেমন মুখ, পায়েরপাতা, হাতে লাগিয়ে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *